26 August 2013

বৃষ্টির দিনে আমার রোমান্টিকতা

বৃষ্টি হচ্ছে, ধুম-ধাড়াক্কা বৃষ্টিতে আর হড়মড় করে বাজ পড়তেসে। ভয়াবহ ভালোলাগা। বয়ঃসন্ধিকাল থেকে বৃষ্টিতে গালে হাত দিয়া তাকায়া থাকতাম, ঠাকুরের কবিতা চলত মাথায় -- 'এমন দিনে তারে বলা যায়'। শিশুসুলভ ব্রেইন রয়ে গেলে এখনো ওই টাইপের স্ট্যাটাস মারতাম হয়ত - 'বেনু বনে বায়ু নাড়ে এলোকেশ, মন যেন চায় কারে।' (জসীমউদ্দিন)

এখন বালখিল্যতা একদম নাই ভিতরে। বৃষ্টিতে লক্ষ লক্ষ কবর ভিজে যায়। তাদের মাটি সিক্ত হয় এই পানিতে। এই বৃষ্টিবিলাসে আমার ভবিষ্যত ঠিকানার কথাও মনে পড়ে। অন্যায়কারীদের হাতে মরে যাওয়া সন্তানের মায়ের চোখের পানির সাথে মিশে যায় এই বৃষ্টি। এই বৃষ্টিতে খেতে না পাওয়া মানুষরা ভিজে রাস্তায়, একচিলতে ছাদের নিচের আশ্রয় না পাওয়া যন্ত্রণাদগ্ধ হৃদয়গুলো পথের ধারে বসে ভিজায় তাদের শরীর।

এমন সময়ে এই পৃথিবীতে বাস করা মানুষদের মাঝে বৃষ্টি নিয়ে সম্পূর্ণ বৃষ্টিবিলাস কেবল সুবিধাভোগী, বাস্তবতাবিবর্জিত মানুষদের পক্ষেই সম্ভব।

বৃষ্টি হৃদয়কে সিক্ত করে, সেই হৃদয় যদি আলোকিত হয়, সে জানে -- এই জলধারা ঝরার সময়ে দু'আ কবুল করার একটা সময় আছে। সেই সুবিধা ধনী-গরীব, একাকী-দোকলা, মজলুম-রোগী সবার জন্য সমান। এই অধিকার আর অনুভবটাই সঠিক, রোমান্টিসিজমের অনুভব সঠিক না।

No comments:

Post a Comment