2 December 2014

ভোগবাদীদের অনুষ্ঠানে মঞ্চে শিল্পীর মৃত্যু হলেও নাচাগানা থেমে থাকে না

​​ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যামিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান সাহেব দার্শনিক লোক হিসেবে পরিচিত, সুশীলও বটে। চোখের সামনে সহবক্তা কাইয়ুম চৌধুরী মরে গেলেও তিনি অনুষ্ঠান থামাতে আগ্রহী ছিলেন না, দার্শনিকতা কপচে বলে উঠলেন, "অনুষ্ঠান চলবে, জীবন যেমন বয়ে চলে"। [সূত্র: কালের কন্ঠ, ১/১২/১৪] তার একটু আগেই কাইয়ুম চৌধুরী স্টেজে উঠে বলেছিলেন, "আমার একটি কথা বলার রয়েছে।" কিন্তু মৃত্যুর ফেরেশতা তাকে সে সুযোগ দেননি। মৃত্যুর নির্দেশ আল্লাহ এভাবেই দেন। ঠিক যে সময়ে, যে মূহুর্তে ঠিক করা রয়েছে তার একচুল এদিক ওদিক হয়না। শিল্পী কাইয়ুম এখন আখিরতের পথে হাঁটা দিতে বাধ্য হয়েছেন। যা কথা বলার তার অতীত নিয়েই বলতে হবে এখন আল্লাহর কাছে।



আসলে, আখিরাতের চিন্তাহীন সুশীল দার্শনিক পন্ডিতদের বুলিগুলো এমনই। গোটা জীবনে কাইয়ুম চৌধুরী যাদের সাথে মঞ্চে উঠলেন, হাত মেলালেন, তিনি জানতেন না তার মৃত্যু তাদের কাছে এতটাই বেইললেস, মূল্যহীন। একটি প্রাণ দুনিয়া ছেড়ে চলে গেলো, তাতে ন্যুনতম ভ্রূক্ষেপ নেই এসব উচ্চাঙ্গ সঙ্গীত নিয়ে মেতে থাকা লোকগুলোর। হয়ত কাইয়ুম চৌধুরী এমনটাই চেয়েছিলেন। যে যেমন টাইপের, সে তো তেমন মানুষের সাথেই চলাফেরা করে, তাদের সঙ্গলাভে তৃপ্ত হয়। এমন শিল্প-সংস্কৃতির চর্চাই করলেন যে তার মৃত্যু কাউকে নাড়াও দিলো না। উচ্চাঙ্গসঙ্গীত উৎসব আসলে থেমে থাকে না।

আজকাল ছেলেমেয়েরা পার্টি করে অনেক। কেউ অসুস্থতার কারণে অনুপস্থিত থাকলে তাকে দেখতে যাওয়ার মতন আদ্যিকালের সৌজন্যতা এখন আর কেউ পাত্তা দেয় না। ভোগবাদী জীবন এমনই জিনিস। এটা মানুষকে আরো ভোগ করায়, এই ভোগবাদ আরো বেশি পার্টি, ইয়াবা,শিশা, ড্রিংক্স,পিজ্জা,আইফোন, ফেসবুক, মিউজিক, এঞ্জয়মেন্টে বুঁদ করে রাখে। এভাবেই ভোগবাদী দার্শনিক অধ্যাপকেরা মৃত্যুকে বুড়ো আঙ্গুল দেখিয়ে অনুষ্ঠান চালিয়ে যেতে থাকেন।

দার্শনিক-বুদ্ধিজীবী-সুশীল লোকগুলো তাদের কেউ মরে গেলে অন্যরা শোকসভা বা টকশোতে পকপকাবে শুধু নিজের মার্কেট চালু রাখতে। বাস্তবে কেউ কাউকে গুণে না। যে মরে গেলো, সে যে এখন বিচারালয়ে পা দিলো, গোটা জীবনের হিসাব নিকাশের ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হলো--সে চিন্তা কেউ করে না। কিন্তু মৃত্যু খুবই কঠিন, হিসাব-নিকাশ খুবই কঠিন। সবাই আমরা এই মৃত্যুর মুখোমুখি হবো। আল্লাহ মাফ করুন।

আল্লাহ আমাদের সমাজকে পথভ্রষ্ট সুশীল/শিল্পী/সাহিত্যিক/দার্শনিক/বুদ্ধিজীবীদের ভন্ডামী ও ক্ষতিকর থাবা থেকে রক্ষা করুন।

No comments:

Post a Comment