14 February 2014

বিলম্ব বিয়ের কারণে নষ্ট এই সমাজ?

​সরকারের 'ministry of women & children affairs' এইমাত্র মেসেজ কইরা জানালেন, মেয়েদের ১৮ এবং ছেলেদের ২১ বছর বয়সের আগে বিয়ে করা "Unlawful" এবং harmful তাদের "Physical & Mental Development"...

খুবই ভালো কথা !!

একই দিনে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে পালিত হচ্ছে 'ভ্যালেন্টাইন ডে' বা ব্যভিচার ও পাপাচার দিবস। সরকার এবং আইনশৃঙ্খলা বাহিনীর নাকের ডগা দিয়েই এই পাপাচার ও নোংরামি দিবস পালিত হচ্ছে। এই বিষয় নিয়ে তো নির্বিকার সকলেই। উপযুক্ত Physical & Mental Development-এর বহির্প্রকাশ ১০ বছর ধরে প্রেম করে আত্মহত্যা, বিয়ের পরে পরকীয়া, ত্রিভুজ-চতুর্ভুজ-পঞ্চভুজ প্রেমের কাহিনীগুলো... এমন নোংরামি-নষ্টামির মতন হাজার হাজার ঘটনার সূত্রপাত হবে আজকেই। জ্বি, নিশ্চিত থাকুন, ১৪ ফেব্রুয়ারি,২০১৪ তারিখে নিদেনপক্ষে হাজার হাজার অন্যায় ও বেআইনী ঘটনার শুরু হচ্ছে!!

অথচ কোনদিন কেউ বলে নাই ছেলেদের ২১ এবং মেয়েদের ১৮ বছর বয়সের মধ্যেই বিয়ে দিয়ে দেয়া উচিত, আবশ্যক। তাহলে বলা যেত এইটা সুস্থ একটা বিশ্লেষণ এবং আহবান। আল্লাহর সৃষ্টি দুনিয়াতে আল্লাহর সৃষ্টি মানুষকে আল্লাহ এবং তার রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) যেভাবে চলতে বলেছেন তার বিপরীত উপায়ে সব law তৈরি করে তাকে unlawful বললে যেসব development এর বাণী শোনানো হয়, তা নিঃসন্দেহে বাস্তবতাবিবর্জিত, অমানবিক এবং অপ্রীতিকর।

সমাজের মানুষের ভেতরে যেই ভালোবাসার হাহাকার, সম্পর্কের টানাপোড়েন, জিঘাংসা, ঘৃণা, অশান্তি, পাপাচার --সেগুলোর পিছনে পারিবারিক শান্তির প্রবল অভাব অন্যতম প্রধান কারণ। পরিবার সমাজের ক্ষুদ্রতম একক। পরিবারে মানুষের শান্তি নাই, সমাজে কই থেকে আসবে? বিয়ে ছেলেখেলা নয়। আমরা যাদের নিয়ে সমাজে চলি, তারা প্রতিটি পুরুষ ও মহিলাই একেকটি মানুষ। শৃংখলার বাইরে তাদের জীবন তাদের রক্তপিপাসু পশুদের চেয়ে নিকৃষ্ট করে দেয়।

আমরা মনে করি, বিয়ে নিষিদ্ধের বয়স নিয়ে হুড়পাড় না করে যদি বিয়েকে সহজ করা নিয়ে সরকারিভাবে উদ্যোগ নেয়া হতো, তাহলে এই দেশ ও জাতি অনেক এগিয়ে যেতো। উন্নতি ও সুস্থতা আমরা সবাই-ই তো চাই!!

No comments:

Post a Comment