7 March 2014

অনেকেই সুখী তা তো জানেনই, আর আপনি?

​​
​আপনার জীবনটা আর কারো মতন না। ফেসবুকে প্রচুর বিয়ের পোস্ট দেখে, বিবাহিত ভাই-বোনদের দাম্পত্য সুখের প্রদর্শনী দেখে বিভ্রান্ত হবেন না। সবার জীবনেই অজস্র সমস্যা, কারও সমস্যা লোকে দেখতে পায়, অন্যদেরগুলো পায় না। তাছাড়া সত্যিকারের আনন্দ যাদের হৃদয়ে, তারা কখনো লোককে দেখাতে যায় না, আল্লাহর কাছে শুকরিয়া করে আর লোকের কল্যাণ কামনাতেই তাদের সময় কেটে যায়। মনে রাখবেন, আল্লাহ আপনার যে জীবনটা দিয়েছেন, তার নিয়ামতগুলো, তার জটিলতাগুলো একান্তই আপনার, খুব কম মানুষের জীবনের সাথে তার হুবহু বা অর্ধেক মিল পাবেন। তাই অনুরোধ রইলো, অন্যদের জীবন দেখে, সমস্যা ও তার সমাধান দেখে বিভ্রান্ত হবেন না, সংশয়ে পড়বেন না। আদেশ-উপদেশ-নির্দেশ কেবলমাত্র আল্লাহ ও তার রাসূলের (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কাছ থেকেই নিতে হয়। আর সেটা নিজ জীবনে প্রয়োগ করতে হয়।

নিশ্চিত থাকুন, আপনার প্রয়োজনীয় কোনকিছুর কিছুমাত্র কম আপনাকে দেয়া হয়নি। আল্লাহর একটিমাত্র নিয়ামাতের বিনিময় আমাদের গোটাজীবন পরিপূর্ণ ঈমানের সাথে পার করলেও হবে না। আল্লাহর অনুগ্রহ ও দয়ার প্রতি সন্দেহ ও অভিমানের দুঃসাহস এলে নিজেকেই বুঝিয়ে শান্ত করুন, নিজেকে কৃতজ্ঞ বান্দা হিসেবে তৈরি করুন। দোয়া করুন, কেননা দোয়া এক অব্যর্থ অস্ত্র, একটি ইবাদাত, দোয়ায় ভাগ্য ফিরায়।

আল্লাহর আদেশ, রাসূলের (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নির্দেশ জানতে পারলে সাথে সাথে মানতে ইচ্ছা করলেও যদি কিছু পথ কঠিন মনে হয় -- সেই আল্লাহর কাছে হাত পেতে কাঁদুন, যিনি এই পৃথিবীর প্রতিটি মানুষকে রিযিক দান করে তাদের বাঁচিয়ে রেখেছেন, যিনি মুসার (আলাইহিস সালাম) সামনে সাগরের মাঝ দিয়ে পথ তৈরি করে দিয়েছিলেন, যিনি ইউনুসকে (আলাইহিস সালাম) মাঝের পেটে বাঁচিয়ে রেখে আবার তাকে তীরে তুলে দিয়েছিলেন, যিনি ইব্রাহিমকে (আলাইহিস সালাম) আগুনের লেলিহান শিখার মাঝে নিক্ষেপ করার পরেও তাকে শান্তিময় বাগান তৈরি করে দিয়েছিলেন, যিনি ইব্রাহিম খলীলুল্লাহকে বার্ধক্য এসে পড়ার পরেও ইসমাঈল ও ইসহাকের মতন দু'জন সন্তান দান করেছিলেন, যিনি যাকারিয়্যাহ আলাইহিস সালামকে অনেক বয়সকালে ইয়াহইয়া আলাইহিস সালামের মতন সুযোগ্য নাবী সন্তান হিসেবে দিয়েছিলেন।

আল্লাহ ছাড়া আর কেউ নেই যার কাছে সাহায্য চাইতে পারি, আল্লাহ ছাড়া কেউ নেই যে আমাদেরকে কিছু দিতে পারেন। সমস্ত কল্যানের মালিক আল্লাহ, সমস্ত ভালোবাসা ও শান্তির মালিক আল্লাহ। তার কাছেই ভিক্ষা চাইতে হয়, তার কাছেই আবেদন করতে হয়। নিশ্চয়ই আল্লাহ তাওবা কবুলকারী, দোয়া কবুলকারী...

No comments:

Post a Comment