8 March 2014

অবস্থানে ছোট মানুষকে সম্মান করা একটা বড় গুণ

অবস্থানে ছোট মানুষকে সম্মান করা একটা বিশাল বড় গুণ। হতে পারে আপনি আপনার সামনে থাকা মানুষটির থেকে উন্নত-- জ্ঞানে, গুণে, সম্পদে, রূপে, বংশমর্যাদায়। কিন্তু প্রতিটি মানুষই একটা প্রাণ, তিনিও আল্লাহর বান্দা, তিনিও হয়ত আপনার মতই চেষ্টা করছেন কষ্ট করে বেঁচে থাকার জীবিকার্জনে আর আল্লাহর পথে এগিয়ে যেতে।

হতে পারে একটা মানুষের সামাজিক অবস্থান তেমন ভালো নয়, অথবা তার বুদ্ধি হয়ত বেশি নয়; কিন্তু তার হৃদয়টাই কিন্তু আল্লাহর কাছে বিবেচ্য বিষয়। আমরা যদি কাউকে অপমান করি, যদি কাউকে ছোট করি, তাহলে তিনি হৃদয়ে কষ্ট পেতে পারেন। কাউকে অকারণ আঘাত দেয়া থেকে সাবধান হওয়া উচিত আমাদের...

ধরেন একটা রিকসাওয়ালা কিংবা মজুর, তিনি কাজটা হয়ত বড় কিছু করছেন না, কিন্তু তার একটা আত্মমর্যাদাবোধ আছে। সেই বোধকে আমাদের আহত করা উচিত নয়... একজন মানুষকে সম্মান করবো আমরা যতক্ষণ তিনি কারো ক্ষতি না করছেন, অন্যায় না করছেন। নীতিহীন, অত্যাচারী, খারাপ লোকের প্রতি নিজের ভেতর থেকে ভালো অনুভব করা কিন্তু আবার পথভ্রষ্টতার লক্ষণ...

আমরা যদি মানুষকে রহম না করি, আল্লাহর কাছে কেমন করে রহম পাওয়ার আশা করতে পারি? যারা অন্য আরেকজন মানুষের প্রতি দয়া দেখায়, আল্লাহ তাদের দয়া দেখান। 

আমাদের অন্যদের প্রতি সম্মান ও সহমর্মীতা প্রকাশের গুণটি রপ্ত করার চেষ্টা করা উচিত। আমাদের ব্যক্তিগত আর পারিবারিক জীবন সুন্দর হবে।

No comments:

Post a Comment