21 March 2013

একদিন ছুটি হবে

একদিন ছুটি হবে,
অনেক দূরে যাব,
নীল আকাশে সবুজ ঘাসে,
খুশিতে হারাবো'

গানটা কেন যেন হঠাৎ করেই কানে ভাসছে। হয়ত সেই ছুটির দিনের নীল আকাশের সবুজ ঘাসে হারাতে মন চাইছে। আমার কি আর ভেসে যাওয়া হবে সেই নীল আকাশের নিচে? কই, কয়েকদিন আগেই তো গেলাম এক বিশাল সবুজ মাঠে আর নীল আকাশের নিচে। অথচ যখন এই গানটা শুনেছিলাম নতুন কুঁড়িতে মনে হয় -- তখন এমন করে যেতে পারিনি খুশিতে হারাতে। তখন আবেগ ছিল টাটকা, নিষ্কলুষ।


বয়স ঘুরে অনেক হলো। নিষ্কলুষ ভালোবাসা আর অনুভূতি আর নেই মনে হয়। একটা বয়েসে প্লেটোনিক না ফ্রয়েডীয় লাভ বেশি শক্তিশালী আর সঠিক -- তা নিয়ে তর্ক হত ফ্রেন্ড সার্কেলে। আমি সবসময়ে প্লেটোনিক লাভ টাইপের তৎকালীন কনসেপ্টে আসীন ছিলাম। সময় গেলো, বুঝলাম আমার কনসেপ্টটাই ভুল ছিল, আমি আসলে ডেফিনিশানই ভুল জানতাম। তবে, এখন জানি, যেই ভালোবাসার টানে পাশে আনে এয়ারটেল। ভ্যাসলিনের কোমলতার যেই ভালোবাসার বিকিকিনি হয় পথে প্রান্তরে -- সবই ফ্রয়েডিয় ভালোবাসা। কামাসক্ত ভালোবাসার প্রচার-প্রসার সর্বত্রই। এখন ভালোবাসা প্রেম শব্দগুলো যারা ব্যবহার করে -- তাদের চোখের দিকে তাকিয়ে তাদের কিশোর বয়সের অশ্লীল জোকসগুলার কথা স্মরণ করে বিষ্ময়াভিভূত হয়ে ভাবি -- সবাই মনে হয় অনেক বদলে যায়। হয়ত বদলায় না, খোলস বদলায়, ভেতরের সেই পাশবিক দানবটা তো মরে যায়নি, নির্জনে সেই দানবটাই কি ওদের ভিতর থেকে বের হয়ে আসে না?

ইচ্ছে হয়না এইসব আলোচনায় থাকি। এই আলোচনা আমার হৃদয়কে বিষাক্ত করে। আমি সবসময় চেয়েছি সুন্দরকে জিইয়ে রাখতে। রাস্তার মোড়ে সুরুজ মিয়ার সবজির দোকানে প্রায়ই দেখি একবালতিতে পানি নিয়ে সবজিগুলোকে ক্রমাগত ভেজাতে থাকে। আমার কেন যেন তার এই প্রচেষ্টা দেখলেই নিজের কথা মনে হয়। আমিও তো অনেকবার চেয়েছি এরকম করে আমার সুন্দর স্বপ্নগুলোকে পানিতে ভিজিয়ে সজীব রাখবো। কই হলো!! সময়ের সাথে সাথে আমার ভালোবাসা, প্রেম, আর্তিগুলো কলুষিত হতে থাকে। আমি সমাজের আর দশজনের মতন নই। আমি একজন পরাজিত মানব। হিস্টেরিয়া আক্রান্ত রোগী দেখিনি, গল্প শুনেছি। এইসব বাস্তব নোংরা ঘটনাগুলো আমাকে হিস্টরিয়াগ্রস্ত করে ফেলতে নেয়। আমি আবার লুকাই। নিজের মাঝেই লুকায়। আমার আরেকটা কল্পনার জগত আছে। ওতে সাইন ইন করে ঢুকে পড়ি।

আমার একদিন ছুটি হবে ঠিক ঠিক। আমি জানি এই জগতের পর আরেকটা জগত আছে। আমি নিশ্চিত। আমি সৃষ্টির মাঝে অদ্ভুত সাম্য দেখতে পেয়েছি। পাইনি আমার স্বপ্নালোকে। আমার জীবনের স্বপ্নগুলো সবই অধরা। এটা হতে পারেনা। আমি কখনই আকাশে উড়তে চাইনি। ছোট ছোট কিছু পেতেও যখন অজস্র সময় অপেক্ষা করেছি তখনো বিনিময়ে পাইনি কিছুই। না পাওয়ার কথা বলতে চাইনা।

আমার একটা স্বপ্ন ছিল। আমার একটা হরিণ থাকবে। আমি একটা সুন্দর বনের মধ্য দিয়ে দৌড়ে যেতে থাকব। হরিণটা আমার পাশে পাশে থাকবে, দৌড়াবে। একসময় আমরা একটা ঝর্ণা দেখতে পাব। আমি দৌড়ে যখন ওখানে গিয়ে আঁজলা ভরে পানি খাবো, আমার হরিণটাও ওখানে গিয়ে মুখ ডুবিয়ে দিবে নালাতে। দু'জনে সেখান থেকে আবার দৌড়ে একটা বিশাল গাছের নিচে থামবো। আমি হ্যামক ঝুলিয়ে দিব, আমার গল্পের বই বের করে পড়তে শুরু করব।

আমার জীবনে এসব কিছু হয়নি, হবেওনা হয়ত। জগতের অনেকেরই এমন অনেক কিছু পূরণ হয়েছে। আমি ঝর্ণাও দেখিনি প্রায়। আমার বাকি আছে। আমাকে আমার স্রষ্টা অবশ্যই দিবেন। আমি তার কাছে পেতে অপেক্ষা করছি অনেক কিছুর অন্যায় ভোগ থেকে দূরে থেকে। একদিন আমার ছুটি হবে। বিশাল স্নিগ্ধ সবুজ বাগানে। আমরা ভাইবোনেরা সবাই ছুটে যাব এপ্রান্ত ওপ্রান্ত উচ্ছ্বাসে । আমি সেদিন চিতকার করে গাইবো --

'একদিন ছুটি হবে,
অনেক দূরে যাব,
নীল আকাশে সবুজ ঘাসে,
খুশিতে হারাবো'

০৬ জানুয়ারী ২০১৩, রাত ১২:০২ 

No comments:

Post a Comment